You are currently viewing ডট বিডি ডোমেইন সিস্টেম

ডট বিডি ডোমেইন সিস্টেম

ডট বিডি এবং ডট বাংলা হ’ল ইন্টারনেটে একটি কান্ট্রি কোড শীর্ষ স্তরের ডোমেইন (সিসিটিএলডি)। এটি ইন্টারনেট বিশ্বে বাংলাদেশের ঠিকানা। বিটিসিএল হ’ল এমওপিটিটিটির পক্ষে সিসিটিএলডি উভয়ের রেজিস্ট্রেশন অথরিটি। বিশ্ব জুড়ে যে কোনও ব্যক্তি, সংস্থা একটি .bd ডোমেইন নিবন্ধন করতে পারে । ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে। আর .com.bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd(অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের ডোমেইন এক্সটেনশন রয়েছে ।

ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন:

আপনি বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ওয়েবসাইট – http://bdia.btcl.com.bd/domain/search থেকে কিনতে পারবেন । প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন।

পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বাংলা (.বাংলা) ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেন।

ডোমেইনের ফি:

০১ এপ্রিল, ২০১৮ থেকে বিটিসিএলের রেট অনুযায়ী ডট বিডি (.bd) ডোমেইনের ফি নতুন ভাবে কার্যকর করা হয়েছে। নিচে তা দেওয়া হলো

নতুন রেজিস্ট্রেশন: ৳ ৮০০ প্রতি বছর
বার্ষিক নবায়ন ফি: ৳ ৮০০ প্রতি বছর
মালিকানা পরিবর্তন ফি: ৳ ১৫০০
মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের জন্য জরিমানা: ৳ ১০০০
ডোমেইনের ফি পরিশোধ করবেন।

আপনি যদি অফলাইন বা অনলাইনে, ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকেন। তাহলে যে কোন টেলিটক সংযোগ থেকে আপনি সহজেই ডোমেইন ফি প্রদান করতে পারবেন। এছাড়া ডাচ বাংলা ব্যাংকের রকেট সহ তাদের দেওয়া নির্ধারিত ব্যাংকের শাখা অফিসে গিয়ে দ্রুত সময়ের মধ্যে পেমেন্টের মাধ্যমে ডোমেইন ফি দেয়া যাবে।

Leave a Reply