You are currently viewing AI অথবা ML-এ পাইথন এর জনপ্রিয়তার কারণ

AI অথবা ML-এ পাইথন এর জনপ্রিয়তার কারণ

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন আপনারা। আজ চলে এলাম নতুন এক বিষয় নিয়ে। আশা করি “বিশ্বের নয়টি এডভান্স রোবট” সিরিজের মাধ্যমে আপনার বুঝতে পেরেছেন Artificial Intelligence এর গুরুত্ব। তাই আজ আলোচনা করব কিভাবে এ বিষয়ে প্রোগ্রামিং করে।

প্রথমে আমাদের বুঝতে হবে কেন প্রত্যেকে তাদের দৈনন্দিন জীবনে Artificial Intelligence (AI) and Machine Learning (ML) ব্যবহার করে। কারণ, এটি তাদের দৈনন্দিন জীবনে আরও জটিল সমস্যা সমাধানে সহায়তা করে এবং এটি ভবিষ্যৎ।
আজকালকার জীবনে AI এর প্রযোজনীতা কোন Science fiction এর চাইতেও বেশি। আপনি আপনার চারপাশে এমন AI হাজার হাজার দেখতে পাবেন। আপনার মোবাইলের Face recognised লক সিস্টেম, Social Media, যখন কাউকে মেসেজ করেন, গুগল সার্চ, Digital ভয়েস এসিস্ট্যান্ট, Smart home device থেকে শুরু করে ব্যাংকিং-ব্যবস্থায় ও এই AI ব্যাবহৃত হচ্ছে।
তাহলে বুঝতেই পারছেন কেন এই AI এত গুরুত্বপূর্ণ।

Top five benefits of AI

পাইথন একটি ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ (Interpreted language)। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো সাধারনত দুই ধরনের হয়ে থাকে। কম্পাইলড ল্যাঙ্গুয়েজ (Compiled language) এবং ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ(Interpreted language)।

Python Book


কম্পাইলড ল্যাঙ্গুয়েজে পুরো সোর্স কোড কম্পাইল করা শেষে তারপর এক্সিকিউট হয়(যেমনঃ সি) এবং ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ একটি একটি করে লাইন এক্সিকিউট হয়(যেমনঃ পাইথন)।এটি frontend language হিসাবেও ব্যবহার করা যেতে পারে।
এজন্যই এটি Artificial Intelligence (AI)এ ব্যবহৃত হয়। AI এর পরিবর্তে এটি machine learning, soft computing, NLP প্রোগ্রামিংয়ে এবং ওয়েব স্ক্রিপ্টিং বা Ethical hacking হিসাবে ব্যবহৃত হয়।

Popularity of Python

আমাদের আজকে জানার বিষয় হল Artificial intelligence এর ক্ষেত্রে কেন Python প্রোগ্রামিং জনপ্রিয় ও বেশি ব্যাবহৃত হয়? চলুন তাহলে কয়েকটি কারণ দেখে নেয়া যাক।

১/ বিশাল Library.
২/ Flexibility
৩/ Matlab এর সাথে Python এর সিনট্যাক্স এর মিল।
৪/ Readability.

এছাড়াও আরো অনেক কারন রয়েছে। আমার কাছে এসব কারনকেই সবচেয়ে বশি গুরুত্বপূর্ণ মনে হয়। লাইব্রেরিগুলো থাকার ফলে একজন নতুন রিসার্চার/প্রোগ্রামার খুব সহজেই মেশিন লার্নিং টেকনিক শিখে Apply করে ফেলতে পারে।
এজন্য শুধু এতটুকুজানতে হবে যে, কোন লাইব্রেরির ফাংশন কিভাবে কাজ করে এবং কি কাজ করে।
বরং, লাইব্রেরি ফাংশনগুলোর Working খুব ভালভাবেই তারা বর্ণনা করে থাকে। একটু সময় করে পড়ে নিলেই হবে। এর চেয়েও বড় আরেকটি কথা হল এই লাইব্রেরিগুলো অধিকাংশই ওপেন-সোর্স আপনি চাইলেই ভাল কিছু ফিচার যোগও করতে পারেন।

Link: https://wiki.python.org/moin/PythonForArtificialIntelligence

Projection of future traffic for major programming language

অন্যান্য ভাষার ক্ষেত্রে শিক্ষার্থীরা এবং গবেষকদের সেই ভাষাটি নিয়ে AI or ML তে যাওয়ার আগে ভাষাটি জানতে হবে। পাইথনের ক্ষেত্রে এটি হয় না। এমনকি খুব প্রাথমিক জ্ঞান সহ একটি প্রোগ্রামার সহজেই Python পরিচালনা করতে পারে।
সে ছাড়াও, সি, সি ++ বা জাভার তুলনায় যখন কেউ Pythonএ কোড লেখার এবং ডিবাগিং করতে সময় কম লাগে। কেবল লাইব্রেরিই নয় তাদের টিউটোরিয়ালগুলি, ইন্টারফেসগুলি পরিচালনা করা সহজেই অনলাইনে available.
লোকেরা তাদের নিজস্ব লাইব্রেরি তৈরি করে এবং অন্যের দ্বারা ব্যবহার করার জন্য গিটহাব বা অন্য কোথাও Artificial Intelligence (AI)গুলি আপলোড করে।

আজকের মত এখানেই শেষ করছি। ভালো থাকবেন আর ভালো রাখবেন সবাইকে।

ধন্যবাদ।

Leave a Reply