You are currently viewing কম্পিউটার এবং তার ফাইল সিস্টেম

কম্পিউটার এবং তার ফাইল সিস্টেম

আপনি হার্ডডিস্ক কিনে এনে ইউজ করতে গিয়ে দেখেন কয়েক গিগা একেবারেই উধাও।কি ব্যাপার!!!কি হলো!!!কয়েক গিগা জায়গা কোথায় হারিয়ে গেল!!! আসুন জেনে নেওয়া যাক।

১৯৮০ সালের দিকে Microsoft(শীর্ষ os নির্মাতা) এবং IBM এ দুটি প্রতিষ্ঠান যৌথ পরিচালনায় একটি শক্তিশালী গ্রাফিক্যাল অপারেটিং সিষ্টেম নির্মানের উদ্যোগ নেয়,যার ফলশ্রুতিতে তারা তৈরি করে OS/2 অপারেটিং সিষ্টেম।এতে যে ফাইল সিষ্টেম ব্যবহৃত হয় তার নাম HPFS ।কিন্তু পরবর্তীতে মত ও নীতির ভিন্নতার জন্য এ প্রতিষ্ঠান দুটি তাদের এই সম্মিলিত চুক্তি বাতিল করতে বাধ্য হয়।ফলে OS/2, IBM এর একক মালিকানায় থাকে।এদিকে Microsoft ও আরেকটি নতুন অপারেটিং সিষ্টেম তৈরির চিন্তা করে এবং এর ফলে তারা তৈরি করে অপারেটিং সিষ্টেম Windows NT ।এতে যে ফাইল সিষ্টেম ব্যবহার করা হয় তার নাম NTFS যার গঠন ও কার্যপ্রণালী প্রায় HPFS এর মতই।আর এখান থেকেই শুরু হয় NTFS ফাইল সিষ্টেমের প্রচলন।

ফাইল সিষ্টেম কিঃ ফাইল সিষ্টেম হচ্ছে কম্পিউটারে বিভিন্ন ফাইল তথা ডাটা যেকোনো স্টোরেজ ডিভাইস যেমন,হার্ডডিস্ক বা পেনড্রাইভে জমা এবং একটি নির্দিষ্ট উপায়ে সুবিন্যস্ত রাখার পদ্ধতি।সব অপারেটিং সিষ্টেম সব ফাইল সিষ্টেম সাপোর্ট করে না।একারণে এখন পর্যন্ত তৈরি করা ফাইল সিষ্টেমের সংখ্যাও অগনিত।
তবে এর মধ্যে সর্বাধিক প্রচলিত ফাইল সিষ্টেমগুলো হল-
FAT: File Allocation Table .এটি মূলত DOS মোডের ফাইল সিষ্টেম।যত বহুল প্রচলিত ফাইল সিষ্টেম আছে,তার মধ্যে এটিই দ্রুতগতির কার্যক্ষমতাবিশিষ্ট।তবে এর বড় অসুবিধা হচ্ছে,এই সিষ্টেমে ৪গিগা এর চেয়ে বড় ফাইল সেভ করা যায় না।অর্থাত,যে সকল ড্রাইভের ফাইল সিষ্টেম FAT,সেগুলোতে ৪গিগার চেয়ে বড় সাইজের ফাইল সেভ করা যায় না।এর বিভিন্ন ভাগ আছে,FAT16,FAT32.এরা যথাক্রমে ১৬বিট এবং ৩২ বিট অপারেটিং সিষ্টেমে চলে।আর একটি বড় সমস্যা হল,এর নিরাপত্তা।যে সকল ড্রাইভ এই ফাইল সিষ্টেমে চলে সেগুলোতে ফাইলের নিরাপত্তা বিধান করা যায় না।যে কেউই এই ফাইলগুলোতে Access করতে পারবে।
HPFS: High Performance File System.এটি মূলত OS/2 অপারেটিং সিষ্টেম সাপোর্ট করে।

NTFS: New Technology File System. Windows NT এবং এর পরবর্তী ভার্সনগুলো এই সিষ্টেম সাপোর্ট করে।এর প্রধান সুবিধা,যে সকল ড্রাইভ NTFS ফরম্যাট এর,সেসকল ড্রাইভে যেকোনো সাইজের ফাইল সেভ করা যায়।অবশ্য এর কাজের গতি FAT সিষ্টেমের চেয়ে সামান্য কম।তবে NTFS এর সবচেয়ে বড় সুবিধা হল,FAT সিষ্টেমে ফাইলের নিরাপত্তা বিধান করা না গেলেও NTFS সিষ্টেমে সহজেই তা করা যায়।
আমরা মার্কেট থেকে যখন কোনো হার্ডডিস্ক কিনে আনি,তখন তার সাইজ প্রাথমিকভাবে ততটাই থাকে যত সাইজের হার্ডডিস্ক আমরা কিনি।৫০০গিগার হার্ডডিস্ক কিনলে এর সাইজ ৫০০গিগাই হবে,কম হবে না।কিন্তু,এটি যখন ইউজ করা হবে,তার আগে এটাকে ফরম্যাট করতে হয় এবং তখনি নির্ধারন করে দিতে হয় যে,হার্ডডিস্কটি কোন ফাইল সিষ্টেমের অধীনে ব্যবহার করা হবে,FAT নাকি NTFS?
আর একারণেই ফরম্যাট করার পরে হার্ডডিস্কের জায়গা কয়েক গিগা কমে যায়।এই কমে যাওয়া কয়েক গিগা জায়গা আপনার নির্ধারিত ফাইল সিষ্টেম ব্যবহার করে।এজন্যই আমরা যত গিগার হার্ডডিস্ক কিনি,বাস্তবে তত গিগা পাই না,তার থেকে কয়েক গিগা কম পাই।

আজকাল সাধারণত সামগ্রিক দিক বিবেচনায় NTFS ফাইল সিষ্টেমই যেকোনো স্টোরেজ ডিভাইসের ফরম্যাট টাইপ হিসেবে বেশী ব্যবহার করা হয়।

Leave a Reply