You are currently viewing গুগল ক্রোম ডাইনোসর গেম হ্যাকস

গুগল ক্রোম ডাইনোসর গেম হ্যাকস

আমরা প্রায় সবাই কমবেশি পিসিতে গুগল ক্রোম ব্যাবহার করি। ইন্টারনেট না থাকলে ক্রোমে ডাইনোসর গেম খেলা যায় সবাই জানো নিশ্চয়ই। ডাইনোসরের চলার পথে বিভিন্ন বাঁধা থাকে যেগুলো লাফিয়ে পার হতে হয়। আর সামনে থাকা অবস্ট্রাকলে টাচ করলেই গেম ওভার হয়ে যায়। আজ আমরা এই গেম নিয়ে কিছু ইন্টারেস্টিং ব্যাপার দেখবো।

প্রথমত বলে নেই, এই গেমটি যে শুধু ইন্টারনেট না থাকলেই খেলা যাবে এমন না। যেকোন সময় গুগল ক্রোম ব্রাউজার থেকে এই লিংকে গেলে গেমটি খেলতে পারবে।

প্রথমেই আমরা দেখবো কিভাবে গেম ওভার না করে আজীবন গেমটি খেলা যায়। এটার জন্য গুগলের প্রোগ্রামের মধ্যে নিজেদের কিছু কমান্ড ঢুকিয়ে দিতে হবে। মাউসের রাইট বাটন ক্লিক করে Inspect নামে একটা অপশন পাবে। সেখানে ক্লিক করলে এই ওয়েবপেজের কিছু কোড দেখতে পাবে। নিচে থাকা ‘Console’ ট্যাবে ক্লিক করে কিছু কমান্ড দিলেই ডাইনোসর গেম চলবে তোমার কথা মত। 

ট্যাবে আমরা লিখবো “Runner.instance_.gameOver = () => { }” । গুগলের কোড অনুযায়ী সামনে কোনো বাঁধা স্পর্শ করলে গেম ওভার হয়ে যাওয়ার কথা। এই কোড লিখে বলে দিলাম গুগলের কোড বাদ রেখে আমাদের কথা শুনো। আর gameOver ফাংশনটি এভাবে রাখার অর্থ কোনো বাঁধা স্পর্শ করলেও গেম ওভার হবে না। জাভাস্ক্রিপ্ট নিয়ে কাজ করলে এসব নিয়ে বিস্তারিত জানতে পারবে।

এখন যদি প্রেস করে গেমটি খেলো তাহলে আর গেম ওভার হবে না। সারাজীবন দৌড়াতে থাকবে ডাইনোসর।

বাট স্পিডটা একটু কম মনে হচ্ছে না? আমাকে যেহেতু খেলায় না লাগে তাহলে স্পিড বেশি না হলে মজা কি? এবার চলো দৌড়ের স্পিড বাড়ানো যাক।

আগের মতই রাইট বাটন ক্লিক করে ‘Console’ ট্যাব ওপেন করি। এবার লিখি “Runner.instance_.setSpeed(6000)”। অর্থাৎ এবার স্পিডে আমার মত করে ৬০০০ সেট করলাম। এই স্পিডের ভ্যালু তুমি তোমার ইচ্ছামত সেট করতে পারো। এবার প্রেস করলে ডাইনোসর খুব দ্রুত দৌড়াবে, তোমার স্কোর ও দ্রুত বাড়বে। তুমি সর্বোচ্চ ৯৯৯৯৯ পর্যন্ত স্পিড দিতে পারবে।

একটা মজার ট্রিকস, ডাইনোসরের স্পিড “-1” সেট করে দেখো। এবার সে উল্টো পথে অর্থাৎ পিছনের দিকে যাবে, ইন্টারেস্টিং না?

এছাড়া ডাইনোসর কত উঁচুতে লাফ দিবে সেটাও সেট করে দিতে পারো। সেটার জন্য লিখতে হবে “Runner.instance_.tRex.setJumpVelocity(10)” l এই ভ্যালু ১০, ২০, ২৫ ইত্যাদি দিয়ে কতটুকু উঁচুতে লাফ দিবে সেটা সেট করে দিতে পারো।

ডাইনোসর তো দৌড়াতেই আছে। এবার যদি একে থামাতে চাও বা গেমটি স্টপ করতে চাইলে একই ভাবে কনসোল ট্যাবে লিখতে হবে “Runner.prototype.gameOver = dummy”। 

প্রোগ্রামিং বেশ মজার একটা বিষয় কিন্তু। এই হ্যাকস গুলো ইন্টারেস্টিং লাগলে তুমিও চেষ্টা করতে পারো কিন্তু। আর ছবি বা ভিডিও পাঠাতে পারো আমাদের গ্রুপে। গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/roboadda

আরো জানতে এই ভিডিওটি দেখতে পারো:

Minhajul Abedin

Passionate | Ideator | Dreamer

Leave a Reply