You are currently viewing BOLT-The Fastest Camera Robot

BOLT-The Fastest Camera Robot

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন? আশা করছি ভালোই আছেন। আমাদের সবারই কম বেশি ছবি তোলার শখ থাকে। সাথে সাথে কারো থাকে ভিডিওগ্রাফি কিংবা সিনেমাটোগ্রাফির শখ। তাই যারা যারা সিনেমাটোগ্রাফি বা ভিডিওগ্রাফি পছন্দ করেন তারা নিশ্চয়ই আজকের এ ব্লগটি পছন্দ করবেন। চলুন তাহলে আজকের রোবটটি নিয়ে জেনে নিই।

বিশ্বের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন ক্যামেরা রোবট বলেছে এর নির্মাতা Mark Robert Motion Control. ১৯৬৬ সালে Australian এক Engineer প্রতিষ্টা করে এ কোম্পানি। যদিওবা বর্তমানে এ কোম্পানি Nikon এর মালিকানাধীন। ২০১৭ সালের শেষের দিকে Nikon কিনে নেয় এ কোম্পানিটি।

Bolt, Bolt X, Bolt Jr এ ৩ Version এ রয়েছে এ ক্যামেরা রোবট। আজ আমরা জানব BOLT সম্পর্কে।Mark Roberts Motion Control (MRMC) কোম্পানির তৈরী করা এ রোবটি মূলত বেসিক দিক দিয়ে দেখতে গেলে একটি Robotic Arm. যে Arm এর উপর ক্যামেরা বসিয়ে খুব নিঁখুতভাবে Slow-mo, Micro ছবি তোলা যায় বা ভিডিও করা যায়। অন্যান্য প্রফেশনাল ক্যামেরার মত এই রোবট ক্যামেরাতে সাধারন মানের Frame rate যুক্ত কোন ক্যামেরা ব্যবহার করা হয় না।Sony FS7, Red Dragon এইসব ক্যামেরায় মূলত 300 rate frame এ ছবি তোলা হয়। কিন্তু Bolt এর Phantom flex4k এর frame rate হল 1000। আর যত বেশি Frame rate তত বেশি motion. সুতরাং বুঝতেই পারছেন।

এবার একটু লক্ষ্য দেয়া যাক গতির উপর। গতি যে কি ধরনের হবে তা এই রোবটের নাম দেখেই বুঝতে পারছেন আশা করি।

ছোট্ট করে একটা অংক করি, চলুন।আপনার গতি যদি ৫মিটার/সেকেন্ড হয় সেই পরিমান গতিকে ধরতে পারবে Bolt. এবার এরো একধাপ এগিয়ে আরেটু জটিল করি ব্যাপারটাকে। ধরুন সেই গতিতেই আপনি কিছু সময় ডান বাম সরে সরে যাচ্ছেন আর সেই সরে যাওয়া যদি ৩ থেকে ৩.৫ মিটারও হয় তবুও Bolt আপনার পিছু ছাড়বে না।

আসুন গতি এক্কেবারে কমিয়ে দিই। থেমে যাই। একদম। হ্যাঁ গতি শূন্য। তখন আরেক ধরনের কাজ করি। যত জোরে সম্ভব কিছু একটা ছুঁড়ে মারুন। নিচে, উপরে, ডানে, বামে। সেই ছুঁড়ে মারা জিনিসটাকে কিভাবে হাত থেকে ছুঁড়ে মারলেন, কোন আঙ্গুলের স্পর্শ ছিল শেষ পর্যন্ত তাও কিন্তু ধরে ফেলবে Bolt. কারন Standstill থেকে Horizontally & Vertically movement করে আবার Standstill এ আসতে Bolt এর গতি থাকে ২মিটার/সেকেন্ড। আর ১৮০ ডিগ্রি ঘুরে মাত্র ১সেকেন্ডে। বলছি মশাই, যাচ্ছেন কোথায়?

-আচ্ছা সেই ছুঁড়ে মারা জিনিসটা যদি Bolt এর দিকেই মারি? তখন?

আরে, আপনি তো রেগে গেলেন! আচ্ছা আচ্ছা আর বলবোনা অমন কথা। $2,75,400 মূল্যের Bolt কে মারার কথা না হয় পরে দেখা যাবে। অবশ্য ধারে ও নেয়া যায় একে। সেজন্য দিনপ্রতি গুনতে হয় $7,000. এবং সবাই এটাই করে।যত complex camera সেট করা হোক না কেন এতে, Bolt সব সময় সবচেয়ে ভালো ভিডিও বা ছবিই তুলে। Complex camera তে সুবিধা হল, Dynamic high speed দেখতে একদম Normal লাগে।ওহ্, একটা ব্যাপার বলতে তো ভুলেই গিয়ছিলাম। Bolt কে কিন্তু Track এ সেট করা যায়। আর Bolt on track এ থাকা মানে আপনি এ রোবটকে এক অন্য মাত্রায় যাওয়ার জন্য অনুমতি দিয়ে দিলেন।

বেস সহ Bolt এর ওজন হয় প্রায় ৬০০ কেজি।না না, আপনি ভুল দেখছেন না। ঠিকই দেখছেন। জ্বি, ছয়শত কেজি। শুধু Power unit এর ওজন ৬০ কেজির কাছাকাছি। আপনার জন্য এক Speedy একটা রোবট বানাবে আর তার যে ওজন হবে না তা তো নয়। তাহলে তো আরো একটু চমক দিতে হয় আপনাদের। Bolt এর Power সম্পর্কে বলতে হয়। দেখা যাক কিভাবে নিয়ন্ত্রণ করবেন এ রোবটটিকে। এত্ত বড় রোবট নিয়ন্ত্রন করতেও তো বেশ ঝামেলার ব্যাপার। কি ভাবছেন তাই তো? আরেহ্ না। এই শতাব্দিতে এসে এসব কোন ব্যাপার নাকি? Flair আছে না।

-Flair আবার কি?

MRMC এর Premier motion control Software হল Flair. camera movement গুলো এই সফটওয়্যার দিয়ে দেয়া যায়। এমনকি saturation, Blur, ISO, shutter speed সবই নিয়ন্ত্রণ করা যায় এই সফটওয়্যার এর মাধ্যমে। এ সফটওয়্যার নিখুঁতভাবে 500 axes motion ও with CGI Package.

High Speed motor control

আজ এ পর্যন্তই। দেখা হবে সামনের লেখায়।

Videos:

  1. Bolt & Bolt Jr. Robotic Dance at NAB Show
  2. Bolt On Track Showreel at Stiller Studios
  3. Love High Speed
  4. Best of Glambot: 2020

Leave a Reply