You are currently viewing ল্যাপটপের ব্যাটারি সাইকেল কিভাবে দেখবেন?

ল্যাপটপের ব্যাটারি সাইকেল কিভাবে দেখবেন?

ল্যাপটপে চার্জ না থাকাটা ল্যাপটপ ব্যবহারকারীদের একটি সাধারণ সমস্যা। নতুন ল্যাপটপ কেনার কয়েক মাসের মধ্যে আর আগের মতো চার্জ থাকে না। দেখা যায় যত বেশী ল্যাপটপ ব্যবহার করা হয়, ব্যাটারির পারফরমেন্সও আস্তে আস্তে ততো কমতে থাকে।

ব্যাটারি সাইকেলের মাধ্যমে আমরা জানতে পারবো কি পরিমাণ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

ব্যাটারি সাইকেল কি?

ব্যাটারির চার্জ একবার ১০০% থেকে ০% এ নেমে আসলে এক ব্যাটারী সাইকেল সম্পন্ন হয়। কিন্তু এমনটা বেশীরভাগ সময় হয় না। উদাহরণস্বরুপঃ যদি ব্যাটারির চার্জ ১০০% থেকে ৫০% এ নেমে আসে এবং চার্জে লাগিয়ে আবার ১০০% এ আনা হয়। তারপর আবার যখন চার্জ ৫০% এ নেমে আসবে তখনও এক ব্যাটারি সাইকেল পূরণ হবে। ব্যাটারি কতটা ভালো আছে সেটা ব্যাটারি সাইকেল থেকে বোঝা যায়।

ধাপসমুহঃ

  1. ল্যাপটপ স্টার্ট করতে হবে।
  2. Command Prompt ওপেন করার জন্য স্টার্ট বাটনে রাইট ক্লিক ( অথবা Win + X ) করতে হবে এবং Command Prompt বা Windows PowerShell সিলেক্ট করতে হবে।
  3. Command Prompt বা Windows PowerShell এ ” powercfg /battery report ” কমান্ডটি লিখতে হবে।
  4. এরপর ” C:\Users\[USERNAME]\battery report.html ” এই পাথটি অনুসরণ করে battery-report.html এ ডাবল ক্লিক করলে ডিফল্ট ব্রাউজারে রিপোর্ট ওপেন হবে।

এখানে Installed batteries সেকশনে Design Capacity দ্বারা অরিজিনাল চার্জ ম্যাক্সিমাম বোঝায় ( যেটা ফ্যাক্টরি মেইড অবস্থায় থাকে )। আর Full Charge Capacity বলতে বোঝায় ল্যাপটপটি এখন কতো চার্জ ধরে রাখতে পারে। Cycle Count দ্বারা বোঝায় ব্যাটারিটি কতোবার চার্জ দেওয়া হয়েছে।

বি.দ্রঃ এই পদ্ধতি শুধু Windows 10 এর জন্য প্রয়োগ করা যাবে।

Leave a Reply