You are currently viewing বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-6)

বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-6)

বন্ধুরা,

কেমন আছেন সবাই। আশা করি করোনাকালীন এসময় নিজেদেরকে কোন না কোন কাজে ব্যাস্ত রেখেছেন। সাথে যে নাটক সিনেমা দেখছেন না এমন মানুষ খুবই কম৷ কিছু সিনেমা সাজেস্ট করছি। দেখে নিতে পারেন। বেশ ভালো এবং সাথে ইংরেজিটাও চর্চা হবে। সিনেমাগুলো হলঃ

Beauty and the beast, The lion king, Lilo & stitch, Bolt, Chicken Little. পরিবারকে সাথে নিয়ে দেখে নিতে পারেন এসব সিনেমা। সাথে যদি কোন ছোট্ট শিশু থাকে সে সবচেয়ে বেশি আনন্দ করে দেখবে এসব সিনেমা। কি ভাবছেন? আজ আমি হঠাৎ নাটক, সিনেমা নিয়ে কেন বলছি? কেনইবা রোবটিক্স সিরিজে এসব কথা বলছি? তাইতো??? আচ্ছা তাহলে চলুন একটু খোলসা করি ব্যাপারটা। আপনি জেনে নিশ্চয়ই আবাক হবেন, উপরে সাজেস্ট করা সিনেমাগুলো সবগুলোই Disney World বা The walt Disney Company এর প্রযোজিত সিনেমা। আর আজকে আমরা যে Advance, humaniod রোবট নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা এই Disney World কোম্পানির।

এতদিন তো আপনাদের এমন সব রোবটদের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলাম যারা শুধুমাত্র স্থলে বিশেষ কাজে পারদর্শীতার প্রমান দিয়েছে। আজ যে রোবটটি নিয়ে আলোচনা করবো তা আকাশে তথা বায়ুতে বিশেষ কাজে পারদর্শী যা এখনো পর্যন্ত কোন রোবটই করতে পারেনি। রোবটটির নাম হলো “STANTRONIC ROBOT“.

STUNTRONIC by Disney

Disney তাদের এনিমেশন সিনেমার জন্য বিখ্যাত। কিন্তু আপনি জানেন কি Disney এর কিন্তু নিজস্ব Research Team আছে? হ্যাঁ, বন্ধুরা। Disney Research Team.picture আমি গুনে গুনে দেখলাম কমপক্ষে ৪৮০টির মত Research পেপার আছে এই Team এর।

Disney Research Website

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, ডক্টরদের সাথে একত্রিত হয়ে কাজ কর এ দল। Machine Learning, Artificial intelligence, Big data, AR/VR, Digital Humans, Animation, Robotics, Visual Display Technology, Wireless Communication and Ubiquitous Computing সব কিছু নিয়েই কাজ করে এরা। Disney Research Team আরো কয়েকটি Autonomous Robot নিয়ে এসেছিলো। কিন্তু কোন এক অজানা কারনে সেসব রোবট তেমন সাড়া ফেলতে পারেনি। ”Snapbody” & ”Quorobot” নামের রোবট দুটি ছিলো Disney Research Team এর তৈরী।

QUOROBOT by Disney

Quorobot চাকার সাহায্যে দেয়ালে চড়তে পারতো। ব্যাপারটা মোটেও সহজ নয়। সেদিকে আর না যাই বরং। আজকের রোবট নিয়ে কথা বলার আগে দেখে নিই এর একটি ছবি। যখন কোন দল বা প্রতিষ্টান কোন রোবট তৈরী করে তার প্রধান উদ্দেশ্য থাকে সে রোবটটি মানুষের তুলনায় যে কোন কাজ নিখুঁতভাবে করবে ও মানুষের জন্য ক্ষতিকর এমন পরিবেশে কাজ করতে পারবে। সেই চিন্তাভাবনা থেকে Disney তৈরী করলো Stantronics. আপনারা হয়তো দেখে থাকবেন DC বা Marvel এর সিনেমা গুলোয় বাতাসে উড়ে উড়ে হিরো ভিলেনের fighting দৃশ্য, কিন্তু সেসব দৃশ্য করতে Stuntman এর প্রয়োজন হয়। আর ঝুঁকিও থাকে। তাই সেই ঝুঁকি কমানোর জন্য Disney তৈরী করলো Electronics Stuntman যা Stuntronics নামে পরিচিত। ৫.৯ফুট উচ্চতার ৪০কেজি ওজনের এ রোবটটি দেখতে পুরোপুরি মানুষের মত। ৬০ফুট উচ্চতায় উড়তে পারে এ রোবট। শুধুমাত্র উড়ার ক্ষমতা নয়, এমনকি Arial flip করে নিজের কাঙ্খিত Target এ নেমেও আসতে পারে। ব্যাপারটা মজার। তাই না? যতটা না মজার ততটাই টেকনোলজিকাল টেকনিক রয়েছে এতে।

Stuntronics before releasing

দেখে নেয়া যাক Stuntronics তৈরীর গোড়ারকার কথা।Disney Research Team একটি সিস্টেম তৈরী করলো যার নাম ”BRICK” যা বাতাসে ছোঁড়া কোন বস্তুকে বাতাসে আটকে থেকে মাটিতে সঠিকভাবে নেমে আসতে সাহায্য করে। BRIC = Binary Robotic Internally Controlled bricK. বাতাসে এই আটকে থাকার ব্যাপারটাই তাদের মাথায় দারুনভাবে নতুন Idea এর জন্ম দেয়। যার ফলস্বরূপ তারা ”STICKMAN” তৈরী করে। এবং এই Stickman এর ফাইনাল Prototypes হল Stuntronics Robot. এ হল মোটামুটি সাধারন একটি বর্ননা।এখন দেখে নেয়া যাক কিভাবে Stuntronics কাজ করেঃStantronics প্রোজেক্ট শুরু হয় ২০১৮ সালের মে মাসে একটি সাধারন Z আকৃতির প্রোজেক্ট নিয়ে যার নাম ছিল Stickman. Stickman এর ছিলো ৩টি Link, connected by hinges. Hinges হলো নড়াচড়া করতে সক্ষম এমন কোন Joint. Stickman এর পা ভাঁজ করে Z আকৃতির করে বন্ধ করে রাখতে পারে এবং পরে আবার সেই ভাঁজ খুলে দিয়ে ৭ফুট লম্বা আকৃতির হতে পারে। এই ভাঁজ করা এবং ভাঁজ ধেকে আবার আগের অবস্থায় ফিরে আসা সম্পূর্ন টাই হয় বাতাসে। আর এসব কাজ করতে করতে Stickman তার উড়ার গতি, Filp, Arial Flip সবকিছুই কন্ট্রোল করতে পারে। একটি দ্রুতগতি সম্পন্ন Clamp এর দ্বারা Stickmanকে তার সিলিং থেকে বিছিন্ন করা হয় এবং তা বাতাসে Pendulum এর মত উড়তে পারে। বাতাসে আবার কিভাবে নিজেই নিজের গতি, দুরত্ব এসব ঠিক করে নেয়। প্রশ্ন আসতেই পারে। তাহলে চলুন ব্যপারটা একটু খোলসা করা যাক। এর শরীর ও পা কিভাবে Synchronised হবে তা নির্ধারন করে ৩টি Leaser definer যা মাটি থেকে Stickman এর দুরত্ব নির্নয় করে প্রতি millisecond সময়ে। Accelerometer & gyroscope সেন্সরের দ্বারা তার শরীরের Orientation নির্ধারন করে। Stickman এসকল তথ্য একত্রে করে নির্ধারণ করে কোন পজিশনে তার পা ভাঁজ করবে ও খুলবে। সেই সাথে কোথায় Landing করবে। প্রতিবারই এসব তথ্য Stickman কে একটি নিখুঁত, সফল Landing করতে সাহায্য করে।

কি ঝামেলা ঝামেলা কথাবার্তা তাইনা? চলুন তাহলে ভিডিওটা দেখে নিই। তারপর নাহয় আবার পড়া যাবে এ ব্যাপারটা।

Video

এই Stickman থেকে Disney একিট স্বয়ংস্পূর্ন Humaniod ptototype তৈরী করে যার নাম হয় ”Stuntronics”. মোট ১০টি Digrees of Freedom (D.O.F) আছে এ রোবটের। D.O.F নিয়ে বিস্তারিত আছে আমার এ সিরিজের প্রথম দিকের পর্বে। Aluminium এর তৈরী এ রোবটটি চলে Electric DC Motor দিয়ে।

এখন প্রশ্ন হল, এই রোবট কি সিনেমায় থাকা সেই সব Stantman এর চাকরির বাজার দখল করে নিবে? হ্যাঁ পুরো বাজার দখল করতে না পারলেও, কিছুটা হয়তোবা দখল করে নিবে।

মজার তথ্যঃ১/ Stuntronics কিন্তু আজকের চিন্তা আর কালকের তৈরী এমন না। কয়েক Generation এর পরিশ্রমের ফসল হচ্ছে এ রোবট।

More Video:

  1. Stickman Research
  2. Step by Step Research
  3. Official video

Note: All the picture are collected from Internet.

Leave a Reply