You are currently viewing প্রোগ্রামিং শিখি অ্যাপস থেকে

প্রোগ্রামিং শিখি অ্যাপস থেকে

আমাদের মধ্যে অনেকেই প্রোগ্রামিং এর সাথে পরিচিত। বর্তমানে সারা বিশ্বে প্রোগ্রামিং শেখাটা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। ছোট, বড় অনেকেই এখন প্রোগ্রামিং এর প্রতি ঝুঁকতে শুরু করেছে। বিভিন্ন মাধ্যমে এখন প্রোগ্রামিং শেখা যায়। অনেকে প্রোগ্রামিং এর বিভিন্ন কোর্স করে আবার অনেকে ইউটিউব থেকেও শিখে। তবে বর্তমানে প্রোগ্রামিং শেখার জন্য বেশকিছু ভাল অ্যাপস আছে। এপসগুলোর সাহায্যে প্রোগ্রামিং শেখা যায় ফ্রিতেই, আবার যারা প্রোগ্রামিং এ একেবারেই নতুন তারাও শেখা শুরু করতে পারবে স্বাচ্ছন্দ্যেই। প্রোগ্রামিং শেখার মজার কয়েকটি অ্যাপস নিয়েই আজকের ব্লগটি।

Sololearn :

প্রোগ্রামিং শেখার জন্য Sololearn পৃথিবীব্যাপি জনপ্রিয় একটি অ্যাপস। পাঁচ মিলিয়নের বেশি ব্যবহারকারী Sololearn ব্যবহার করে। এখানে দশটিরও বেশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা যায় ফ্রিতে। যারা প্রোগ্রামিং এ একেবারেই নতুন তারাও খুব সহজেই শিখতে পারবে অ্যাপসটি থেকে। প্রোগ্রামিং শেখার পাশাপাশি বিভিন্ন প্রজেক্ট তৈরি করা যায়। ব্যাবহারকারীরা একে অপরের সাথে কমিউনিকেশন করতে পারে, বিভিন্ন প্রোগ্রামিং সমস্যা নিয়ে আলোচনা করতে পারে। একসাথে কাজ করার মাধ্যমে নিজেদের স্কিল ডেভেলপ করতে পারে। কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের লেসন শেষ করলে পাওয়া যায় সার্টিফিকেট। ব্যবহারকারীদের জন্য প্রত্যেক লেসন শেষে নিজেকে ঝালাই করে নেওয়ার জন্য রয়েছে কুইজ। আবার ব্যবহারকারীরা একে অপরকে চ্যালেঞ্জ করে পয়েন্ট জেতার সুযোগ পায়, যা শেখাটাকে আরো আকর্ষণীয় করে তুলে। Sololearn অ্যাপসটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোরে : https://play.google.com/store/apps/details?id=com.sololearn এই লিংক থেকে।

Programming Hero :

প্রোগ্রামিং শেখা শুরু করার জন্য Programming Hero খুবই মজার ও কার্যকরী একটি অ্যাপস। বিশেষ করে পাইথন শেখার উপযুক্ত করে তৈরি করা হয়েছে অ্যাপসটি। ব্যবহারকারী প্রত্যেকটি লেসন শেখার সাথে সাথে গেইম তৈরি করতে পারবে সহজেই। সম্পূর্ণ লেসন শেষ করলেই পাওয়া যায় সার্টিফিকেট। Programming Hero তে নিজের মতো করে কোডিং ও করা যায়। অ্যাপসটিতে রয়েছে ব্যবহারকারীদের জন্য ফোরাম। ফোরামে যেকোন কোড বা প্রশ্ন পাবলিশ করা যায়। ফোরামের মাধ্যমে একে অন্যের সাথে বিভিন্ন প্রোগ্রামিং সমস্যা নিয়ে আলোচনা করতে পারে। Programming Hero অ্যাপসটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে : https://play.google.com/store/apps/details?id=com.learnprogramming.codecamp এই লিংক থেকে।

W3Schools :

যারা প্রোগ্রামিং এ একেবারে নতুন, প্রোগ্রামিং এর সাথে পথচলা মাত্র শুরু তারা W3Schools এর মাধ্যমে প্রোগ্রামিং শিখতে পারবে সহজেই। W3Schools বিগেনারদের কথা চিন্তা করেই তাদের লেসনগুলো সহজভাবে সাজিয়েছে। টিউটোরিয়ালের পাশাপাশি বিভিন্ন এক্সারসাইজ ও আছে ব্যাবহারকারীদের জন্য। W3Schools অ্যাপসটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে : https://play.google.com/store/apps/details?id=com.W3school.Anbu এই লিংকে।
এবং তাদের ওয়েবসাইটেও শেখা যাবে স্বাচ্ছন্দ্যেই : https://www.w3schools.com/

Mimo :

প্রোগ্রামিং শেখার জন্য জনপ্রিয় ও মজার অ্যাপসগুলোর মধ্যে একটি হলো Mimo। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্টের কোর্স ও আছে এই অ্যাপসটিতে। ব্যবহারকারী কোডিং করার পরে তা পাবলিশ করতে পারবে, একে অন্যকে সাহায্য করতে পারবে। বিভিন্ন চ্যালেঞ্জ ও ধাপে ধাপে একেকটি লেসন শেষ করার মাধ্যমে নিজেকে দক্ষ করে তুলতে পারবে। Mimo অ্যাপসটি পাওয়া যাবে গুগল প্লে স্টোরে : https://play.google.com/store/apps/details?id=com.getmimo এই লিংকে।

This Post Has One Comment

  1. Nazifa Taznur

    লেখাটা পড়ে জানলাম অনেককিছুই। আমার মতো যারা প্রোগ্রামিং শিখতে চায়, কিন্তু কোথা থেকে কি ভাবে শুরু করবে বুঝতে পারছে না, কিংবা মোবাইল ব্যবহার করে প্রোগ্রামিং চর্চা ও শেখার প্ল্যাটফর্মের খুঁজছে, তাদের জন্য খুব সহায়ক হবে এই লেখাটি।

Leave a Reply