You are currently viewing উইন্ড টারবাইন (Wind Turbine) (Part-1)

উইন্ড টারবাইন (Wind Turbine) (Part-1)

উইন্ড টারবাইন (Wind Turbine) বায়ু শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ শক্তি উৎপন্ন করে। সহজভাবে বলতে গেলে উইন্ড টারবাইন হলো ইলেক্ট্রিক ফ্যানের বিপরীত। ফ্যান যেমন বিদ্যুৎ শক্তিকে কাজে লাগিয়ে বাতাস বা বায়ু শক্তি উৎপন্ন করে, তেমন উইন্ড টারবাইন বাতাসকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপন্ন করে। টেকনোলজি এবং বাতাসের বেগের উপর নির্ভর করে এর ব্লেডগুলো মিনিটে ১৩ থেকে ২০ বার ঘোরে।

উইন্ড টারবাইন বিভিন্ন সাইজের হয়ে থাকে। ছোট সাইজের মোডেল গুলো ছোট ঘর, কেবিন, শীপ (ship) ইত্যাদি নানা কাজে ব্যবহার হয়ে থাকে। এছাড়াও অনেক গুলো উইন্ড টারবাইন একত্র করে উইন্ড ফার্ম তৈরী করা হয় যা বড় বড় বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে বিদ্যুৎ উৎপন্ন করার কাজে ব্যবহার করা হয়।

সাধারণত দুই ধরনের উইন্ড টারবাইন রয়েছে। horizontal-axis wind turbines (HAWTs)  এবং vertical-axis wind turbines (VAWTs)। HAWTs হলো সবচেয়ে ব্যবহারিত উইন্ড টারবাইন। এক্ষেত্রে টারবাইনে সাধারণত দুই তিন কিংবা মাল্টিব্লেড যুক্ত থাকে। আর VAWTs টাইপের টারবাইন গুলো যেকোন দিক থেকে আসা বাতাসকে কাজে লাগাতে পারে। এক্ষত্রে ব্লেডগুলো vertical pole এর চারিদিকে ঘোরে।

Betz’s law এর অনুযায়ী একটি উইন্ড টার্বাইন থেকে ৫৯% এর বেশী বায়ুশক্তিকে বিদ্যুৎ শক্তিতে রুপান্তর করা সম্ভব না। টারবাইনের ব্লেডের সংখ্যা, পজিশন, বায়ুপ্রবাহ ইত্যাদির উপর নির্ভর করে বিদ্যুৎ শক্তি উৎপাদন হয়।

নবায়নযোগ্য শক্তির উৎস হিসেবে উইন্ড টারবাইন দিন দিন অনেক জনপ্রিয় হচ্ছে। পুরো বিশ্ব এখন নবায়নযোগ্য শক্তি (Renewable Energy) এর দিকে অগ্রসর হচ্ছে আস্তে আস্তে। এক্ষেত্রে উইন্ড টারবাইন (Wind Turbine) আমাদের শক্তি সমস্যার সমাধান এনে দিতে পারে।

Leave a Reply