You are currently viewing বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-5)

বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-5)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আজ আমরা জানবো এ সিরিজের ৪র্থ রোবট সম্পর্কে। এ রোবটটি “Boston Dynamics” এর আরেকটি উল্লেখযোগ্য আবিষ্কার। Boston Dynamics হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রোবটিক্স কোম্পানি গুলোর মধ্যে একটি। সাধারনত তারা তাদের রোবটগুলো কোন বিশেষ দলের জন্য তৈরী করে থাকে। তাই বিক্রি করা সে রোবটগুলো কোথা কি কাজ করে তা খুব একটা জানা যায় না। আপনারা যারা Boston Dynamics নিয়ে জানতে চান তারা চাইলে আমাদের এই সিরিজের ২য় পর্বটি দেখে আসতে পারেন। সেই পর্বে আমি আপনাদের বলেছিলাম Boston Dynamics সম্পর্কে৷ তো চলুন আজ আর সেই বিস্তারিত আলোচনার দিকে না গিয়ে সরাসরি রোবটে চলে যাই।

Picture: ATLAS

Boston Dynamics এর রোবটগুলোর মধ্যে BigDog, Cheetah, LS3, Rhex, Atlas বিশেষভাবে উল্লেখ যোগ্য। আজকে আমরা যে রোবটটি নিয়ে জানবো তার নাম ”ATLAS”. Atlas তৈরী করা হয়েছিলো Boston Dynamics এর ”PETMAN” এর উপর ভিত্তি করে। Boston dynamics মূলত এখন পর্যন্ত ফোকাস ২টি রোবটের উপর। একটি হল SPOT যা নিয়ে ২য় পর্বে আলোচনা করেছি আরেকটি হল ATLAS (an adult size humanoid robot).

Picture: SPOT AND ATLAS

Biped humanoid এ রোবটটি তৈরীর মূল উদ্দেশ্য ছিলো USA Defence Advance Research Project Agency (DARPA) এর ”DARPA Robotic Challenge” প্রতিযোগিতায় জয়ের জন্য। মোট ৮টি ধাপ পার করতে হয় একে। যদিও ৭টিতে সফল ও ১টিতে ব্যার্থ হয়।তাই তারা জিততে পারে নি। তবুও বেসিক সিস্টেম যখন DARPA এর পছন্দ হয় তখন তারা Atlas কে সম্পূর্ণভাবে তৈরী করতে Order দেয়। নিজে নিজে গাড়িতে উঠা থেকে শুরু করে গাড়ি চালিয়ে নিয়ে যাওয়া, যেসব স্থানে মানুষ যেতে পারেনা সেসব স্থানে সে গিয়ে Rescue মিশন সম্পন্ন করতে পারে। এমনকি সামনে কোন দেয়াল থাকেলে প্রয়োজনে তা ভেঙেও ফেলতে পারে। Can you Imagine? দেয়াল ভেঙে ফেলতে পারে Atlas. যা বিশেষভাবে আকর্ষন করে DARPA কে Atlas এর জন্য Invest করতে। আর এ সুবিধা কে কাজে লাগিয়ে অনেক কোম্পানি Atlas কে Research এর কাজে কিনে নেয়। সামনে যদি কোন সিঁড়ি থাকে তাও অতিক্রম করে উপরে উঠতে পারে। সামনে কোন Obstacle থাকলে তা এড়িয়ে যেতে পারে। এই এড়িয়ে যাওয়টা আপনার কাছে সাধারন মনে হচ্ছে জানি। কিন্তু অন্যান্য রোবটের মত এ রোবট Obstacle avoide করে না। তার এড়িয়ে যাওয়ার পদ্মতি অন্য রকমের দেখুন এ ভিডিও টি।

চলুন দেখে নেয়া যাক কিভাবে Atlas কাজ করেঃ

৬ফুট ১৫০কেজি ওজনের এ রোবট চলে ২৮টি Hydraulic Actuator & DEGREES OF FREEDOM (DOF) দ্বারা। এর অধিকাংশ শরীর যার উপর আঘাত আসবে সেসব অংশ Aluminum ও titanium দ্বারা তৈরী। আর বাকি ছোটখাট অংশ যেসব যায়গায় তুলনামূলকভাবে আঘাত কম যাবে তা 3D প্রিন্টেড। ২ধরনের Vision সিস্টেমে চলে Atlas.

১/ LIDER যা দিয়ে 3D image এর দ্বারা আশেপাশের পরিবেশ পর্যবেক্ষণ করে। যা মাথায় লাগানো।

২/ Sterio Camera যা দিয়ে পরিস্থতি অনুযায়ী রোবটটি পর্যবেক্ষন করে সিদ্ধান্ত নেয়। যা চোখের যায়গায় আছে।

Boston Dynamics যখন Atlas তৈরী করে তখন স্বাভাবিক ভাবেই Machine learning ব্যাবহার করে এ রোবট তৈরী করবে। তাই না? নাহ্, বন্ধুরা আপনারা যা ভাবছেন তা কিন্তু মোটেও নয়। Atlas কে এক অন্য রকম Programme ব্যাবহার করে তৈরী করা হয়েছে যার নাম ”Deep Reinforcement Learning”. মূলত এ কারনেই তারা অন্যান্য Humanoid রোবটের তুলনায় অনন্য। তাদের Programme এর অনেকগুলো অংশের মধ্যে অন্যতম হল

  • Capture point control
  • Model predictive control
  • Quadratic Programme
  • Direct Inverse Dynamical Optimization

উফ্ এত্ত কঠিন কেন???? যাই হোক এসব ব্যাপার আমি আলোচনা করতে যাবো না।এসব Robotics এর কোর্সে পড়ানো হয়। আর সে কোর্স করতে গেলে Masters করতে হবে। চলুন আমরা বরং একটু হেঁটে আসি Atlas এর সাথে।

Lets walk with ATLAS.

Atlas এর Heart হিসেবে একটি পাম্পকে ধরা হয় যা Variable. এর কাজ হল প্রয়োজন মত Power গ্রহন করা এর Power of Source থেকে। যা Powerful, Shock absorved করতে পারে। যেহেতু Power এর কথা এসেই গেল তাহলে বলে রাখা ভালো Atlas বিশেষ এক ধরনের Power সিস্টেমে চলে যার নাম ”Hydraulic Power Unit with High Pressure Coil” আপনি যদি Mechanical/Electrical ভালোবাসেন তাহলে জেনে থাকবেন এই Power সিস্টেম সম্পর্কে। সাধারনভাবে বললে বলা যায় যা Mechanical এনার্জি কে Hydraulic এনার্জিতে রূপান্তরিত করে। গুগলে আমার চাইতে আরো ভালো বর্ননা আছে। চাইলে দেখে নিতে পারেন। আমরা বরং ওদিকে না যাই।

বরং চলুন দেখে আসি Atlas এর উপর অত্যাচার করার কারনে সে কিভাবে React করে।

এত্ত বড় মেশিন এত্তগুলো Actuator চালাতে গেলে রোবট যে গরম হবে তা তো নিশ্চয়ই বুঝতে পারছেন আর এ রোবটটি কে Cool করতেও যে আলাদা ব্যাবস্থা লাগবে তাও বুঝে গিয়েছেন ইতিমধ্যে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। Thermal magnet system এর দ্বারা একে ঠান্ডা করতে হয়।

মজার তথ্যঃ

১/ Atlas সেকেন্ডে ১জিবি পরিমান ডাটা Generate করতে পারে।

More videos:

1/ Parkour Atlas

2/ DARPA Robotics Challenge

3/ ATLAS Evolution 10 years

4/ Atlas Falls Over After Demo

5/ A Compilation of Robots Falling Down at the DARPA Robotics Challenge

N:B: All the pictures and Videos are collected from Internet and YouTube

Leave a Reply