You are currently viewing বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-4)

বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-4)

হ্যালো বন্ধুরা,

আচ্ছা, চিন্তা করুন তো এমন কোন রোবট তৈরি করা হলো যে রোবট Siri এবং Alexa এর মত Digital Assistant হিসেবে কাজ করবে কিন্তু তাদের মতো একটি নির্দিষ্ট জায়গায় বসে না থেকে এদিক সেদিক ঘোরাঘুরি করতে পারবে। হ্যাঁ, তেমনি একটি রোবট -PAPPER তৈরি করেছে জাপানের সবথেকে বড় কোম্পানি softbank। এটি মানুষের বেসিক ইমোশন চিহ্নিত করতে পারে তাই একে বলা হয় বিশ্বের সর্বপ্রথম social humanoid রোবট। আমরা এর আগের একটি পর্বে দেখেছিলাম জাপানের রোবটিক্স ইন্ডাস্ট্রি কত বড়। এবং তারই একটি সবচেয়ে বড় উদাহরণ হলো এই softbank রোবটিক্স।

মূলত softbank Telecom এর একটি শাখা হচ্ছে softbank রোবটিক্স। Softbank রোবটিক্স এর আরো নানান ধরনের humanoid রোবট রয়েছে যা ডিজিটাল এসিস্ট্যান্ট হিসেবে ব্যবহৃত হচ্ছে। তাদের মধ্যে NAO, ROMEO অন্যতম।

Papper

It’s not just a robot, it’s pepper – Softbank.

মূলত Pepper রোবটটি তৈরি করে Aldebaran রোবটিক্স নামক একটি ফ্রান্সের রোবটিক্স কোম্পানি। ধারণা করা হয় 2012 সালের দিকে এই ফ্রান্সের কোম্পানিটি দুই বছর গোপনে পরীক্ষা চালিয়ে ছিল এই রোবট তৈরি করার জন্য। এবং যখন সফল হয় তখন 2015 সালের সফট ব্যাংক কোম্পানি এই রোবটটি কিনে নেয়।

Aldebaran Robotics CEO & Soft-bank CEO with PEPPER

জাপানের Softbank চাচ্ছিলো এমন কোন রোবট যা মানুষের জন্য কোনভাবেই হুমকি হবেনা বরং মানুষকে আনন্দ দিবে, মানুষের সাথে আলাপ করবে, বিদ্যালয়ে বাচ্চাদের খেলার সাথী হবে, হোটেল কিংবা ব্যাবসায়ের ক্ষেত্রে Assistant হিসেবে কাজ করবে। তাই তারা Pepper কে কিনে নেয়ার আগ্রহ দেখায়।4 feet উচ্চতার এই রোবটটি আপনি ব্যবহার করতে পারবেন commercial, Sports, business, academic কাজে এমনকি ঘরে আপনার বাচ্চার সাথে খেলা করার জন্য এই রোবটটি ব্যবহার করতে পারবেন। Pepper হল একটি open source platform যেমন Arduino এর মত Modify প্রোগ্রাম ব্যবহার করতে পারি। এবং এই রোবটটি সর্বোচ্চ 15 টি ভাষা সমর্থন করে। তবে এর basic language হল জাপানি ভাষা।

2014 সালের June 6 তারিখে এই রোবট জাপানে launch হয়। এবং 2015 এর December মাসে softbank mobile store এই রোবটটি বিক্রি শুরু হয়। 2016 পেপার UK তে বিক্রি করা শুরু হয়।Pepper কে কমার্শিয়াল কাজে ব্যবহার করা যায় as a host হিসেবে, যে আপনার কোম্পানির বিজ্ঞাপন দেখাবে তার বুকে থাকা একটি Screen এ। এবং আপনি চাইলে এই স্ক্রিণে আপনার কোম্পানির নাম, লোগো ইত্যাদি দিয়ে নিজের মত করে Modify করে নিতে পারেন। Host হিসেবে পেপার ভিজিটর দের সাথে কথাও বলতে পারবে যদি আপনি তার প্রোগ্রামিং সেভাবে করেন।

সবচেয়ে মজার ব্যাপার হলো বাংলাদেশে কোন Appointment এ আমাদেরকে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়, যা অত্যন্ত বিরক্তিকর। কিন্তু আপনি যদি আপনার কোম্পানির Waiting Room এ Pepper কে রাখেন তাহলে Visitor রা তার সাথে সময় কাটাতে পারবে এবং Visitor আসার বার্তাও পাঠিয়ে দিতে পারবে আপনাকে। ওহ্ আচ্ছা, Pepper কিন্তু সেই Visitors দের নেচে দেখাবে, জোকস বলবে এমনকি Selfies ও তুলতে বলবে। কি মজার ব্যাপার তাই না!

রোবট কিন্তু মজার হয় জানেন তো। যেমন ধরুন এই Pepper July 2020 তে কিন্তু Cheerleader এর কাজও করেছে। ম্যাজিকও শিখছে Papper।

Pepper সবসময় প্রস্তুত আপনার জন্য কিন্তু যতক্ষণ না পর্যন্ত আপনি একে প্রোগ্রাম করে না দিচ্ছেন। ভয় নেই, আপনাকে প্রোগ্রামিং জানতে হবে না। শুধু মাত্র বেসিক জিনিস কি কি লাগবে তা Order করার সময় বললে Soft bank সে নিয়মের রোবটটিই পাঠাবে আপনার কাছে।

চলুন দেখে নেয়া যাক কিভাবে Pepper কাজ করেঃ

মোট ২০টি Motor রয়েছে একে চালানোর জন্য। শরীরের Balance ধরে রাখার জন্য ”Hall effect” নামক বিশেষ sensor ব্যাবহার করা হয়। ৪টি মাইক্রোফোনের সাহায্যে সামনে থাকা ব্যাবহারকারী কিংবা ব্যাক্তির কথা বুঝে নেয় এ রোবট। সাথে আছে ২টি HD Camera এবং চোখের পিছনে লাগানো 3D Depth sensorএর মাধ্যমে সে তার চলার পথ ঠিক করে নেয়। তার ঘাড়ের গতিবিধি নিয়ন্ত্রনের জন্য এক বিশেষ Sensor ব্যাবহার করা হয় যার নাম Gyroscope sensor. এর মাথা ও হাতে রয়েছে Touch Sensor. ২টি Sonar sensor, ৩টি Bumper sensor, ৬টি Leaser sensor এর সাহায্যে Pepper এর সর্বোচ্চ গতি ৩কিঃমিঃ/ঘন্টায়। মোট ১৯টি D.O.F. (Degree of freedom) নিয়ে কাজ করতে সক্ষম এ রোবট। আপনার মনে যদি প্রশ্ন আসে D.O.F কি, তাহলে এ সিরিজের ৩য় লেখাটি দেখে নিতে পারেন। সেখানে D.O.F. এর মোটামুটি মূল ব্যখ্যা রয়েছে। ৩০amp-hr এর ব্যাটারি দ্বারা চালিত এ রোবটটি সর্বোচ্চ ১২ ঘন্টা সচল থাকে।

মজার তথ্যঃ

১/ জাপানে ২০১৫ সালে যখন এ রোবট সাধারন মানুষদের জন্য উন্মোচন করা হয় মাত্র ৬০সেকেন্ডে ১০০০কপি বিক্রির রেকর্ড হয়।

২/ ২০১৮ সাল পর্যন্ত মোট ১২,০০০ কপি বিক্রির রেকর্ড হয়।

৩/ এ করোনা সময়ে যদি আপনি মাস্ক না পরেন তাহলে সে আপনার সাথে কথা তো বলবেই না বরং আপনার আশেপাশে থাকা সকলকে সাবধান করবে আপনার সাথে যেন কথা না বলে। দেখে নিন ভিডিও

Links:

  1. Official website of Soft bank
  2. Unboxing of Pepper.
  3. Very first demo by Soft bank.
  4. Funny interview with pepper by CNN.
  5. Pepper as Cheerleader in sports.

Leave a Reply