You are currently viewing জাভাস্ক্রিপ্ট কেন শিখবো?

জাভাস্ক্রিপ্ট কেন শিখবো?

নতুন কিছু শেখার আগে, এটি কী এবং এটি মূলত কী করে তা বোঝা গুরুত্বপূর্ণ। নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আয়ত্ত করার ক্ষেত্রে এটি অনেকটা কার্যকরী।
এখন সহজ কথায়, জাভাস্ক্রিপ্ট একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা ওয়েবসাইটকে ইন্টারেক্টিভ করতে ব্যবহৃত হয়। যদি আপনি কোনো ওয়েবসাইটের Basic Makeup সম্পর্কে চিন্তা করেন তবে HTML ওয়েবসাইটটির মূল Structure বা কাঠামো তৈরি করে এবং CSS ওয়েবসাইটের বিষয়বস্তুকে আরো দৃষ্টিনন্দন এবং এই জাতীয় বিষয়গুলি নির্ধারণ করে। শুধু HTML এবং CSS এর সাহায্যে ওয়েবসাইট তৈরি করা যায়। তবে সেটি দেখতে ভালো লাগলেও সত্যিকার অর্থে তেমন কিছু করেনা। এখানেই মূলত জাভাস্ক্রিপ্টের আসল মজা! জাভাস্ক্রিপ্ট ওয়েবসাইটকে ডায়নামিক করে তুলতে সাহায্য করে। যার ফলে ইউজার খুব স্বাচ্ছন্দ্যেই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারে, ইন্টারঅ্যাক্ট করতে পারে। জাভাস্ক্রিপ্টের সাহায্যে অ্যানিমেশন, অডিও-ভিডিও প্লেয়িং করা এবং ইন্টারেক্টিভ ম্যাপ তৈরি করা যায় সহজেই।
তবে আমাদের মনে হতেই পারে যে, জাভাস্ক্রিপ্টের আদৌ কতটুকু ডিমান্ড? এই বিষয়ে এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে 1995 সালে তৈরি হওয়ার পরে, সারা বিশ্বে সর্বত্র এর ব্যবহার রয়েছে এবং এটি খুব শীঘ্রই পরিবর্তিত হওয়ার সম্ভাবনা নেই।
জাভাস্ক্রিপ্ট দিয়ে যদিও অনেক কিছুই করা যায়! তবে জাভাস্ক্রিপ্ট শেখার মূল কারণ হতে পারে, ওয়েব ডেভেলপমেন্ট।
এখন বলি, জাভাস্ক্রিপ্ট কেন এত জনপ্রিয় হয়েছিল, আর কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে এবং সেগুলি এত জনপ্রিয় হয়ে ওঠে নি। জাভাস্ক্রিপ্ট খুবই সমৃদ্ধ। শুধুমাত্র জাভাস্ক্রিপ্ট জেনে, আপনি একটি সম্পূর্ণ ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে সক্ষম! মোবাইল অ্যাপ্লিকেশন? মোটেও প্যারা নেওয়ার কিছু না! জাভাস্ক্রিপ্টের প্রচুর ফ্রেমওয়ার্ক রয়েছে যেমন Angular, React.js, Vue.js এবং আরও অনেক কিছু, যার মাধ্যমে আমরা সহজেই তৈরি করতে পারবো অসাধারণ সব মোবাইল অ্যাপ্লিকেশন। ব্যাক-এন্ড এর জন্যেও আমাদের আলাদা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার দরকার নেই! আমরা কোনো ওয়েব অ্যাপ বা মোবাইল অ্যাপ্লিকেশন বা একটি সাধারণ ওয়েবসাইট তৈরি করা সবগুলির জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করতে পারি!
তাহলে আর দেরি কেন?
এবার জাভাস্ক্রিপ্ট নিয়ে সব কনফিউশন ঝেড়ে ফেলে শেখা শুরু করে দেওয়া যাক!

Leave a Reply