You are currently viewing একটি ভুল, ১ঘন্টা সময় অতঃপর সমাধান

একটি ভুল, ১ঘন্টা সময় অতঃপর সমাধান

হ্যালো বন্ধুরা,

আজ আপনাদের সথে Arduino এর খুবই সাধারন একটি ভুল কিন্তু খুবই মারাত্মক ভুল নিয়ে আলোচনা করবো। এ ভুল যে আপনি ও করবেন তেমন নাহ্। কিন্তু মনের অজান্তেই এ ভুল হতে পারে। যা আমি করছি। তাই মনে হলো আপনাদের সাথে এ ব্যাপারটা শেয়ার করি।

মাঝে মাঝে কাজ করতে গেলে দেখা যায় খুব সিম্পল কোন ভুলের কারনে আমাদের প্রোজেক্ট আর Run হয় না। সেই ভুলটি কোথায় তা খুঁজতে খুঁজতে মোটামুটি ভালোই একটা সময় নষ্ট হয়। আর সেই প্রোজেক্টটি যদি কোন Complicated প্রোজেক্ট হয় তাহলে মাথার অবস্থা যে কি হবে তা আর নাই বা বলি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছেন তারাই ভালো জানেন। লিখে বা বলে এ ধারনা দেয়ার ক্ষমতা কারো নেই। আজ আমি একটা সিম্পল কোড দিয়ে কয়েকটি বিভিন্ন Motor driver এ আমার মোটরগুলো চালাতে চেষ্টা করি। সমস্যা তখনই হয় যখন দেখি মোটরের কানেকশন থেকে শুরু করে কোড, সব ঠিকাছে কিন্তু Arduino কে Touch না করলে মোটর ঘুরছে না। কোন ভাবেই সমস্যা খুঁজে বের করতে পারছিলাম না সমস্যা কোথায়। ১ঘন্টা চলে গেল। নাহ্, কোনভাবেই হিসেব মিলাতে পারছিলাম না। বারবার হাত দিয়ে ধরে রেখে রেখে Run করে দেখছিলাম কোডের শর্ত গুলোর সাথে মিলে কিনা। হঠাৎ কোন এক পিনের সরু মাথা হাতের আঙ্গুলে আঘাত লাগলো। তখনই হিসাব মিলল। খেয়াল করে দেখলাম আমার শরীরের মধ্যে Ground নামক একটা ব্যাপার থাকে। সাথে সাথে Arduino এর পাওয়ার পিনে (+5v,GND,GND) খেয়াল করলাম। কোন Input ই নেই।

Arduino pin out (Image from google)

বাহ্, বেশ সুন্দর কাজ করেছি দেখলাম। এমন ভুলও যে হতে পারে মাথায় ছিল না। এ ভুল হওয়ার পিছনে মূল কারন ছিল আমি Arduino কে Cable দিয়ে Laptop থেকে পাওয়ার দিচ্ছিলাম। আমার মাথায় কাজ করছিলো Arduino তো কানেক্টেড, পাওয়ার আছে। তাই Ground এর ব্যাপারটা মাথায় ছিলো না। ভুল থেকেই মানুষ শিক্ষা লাভ করে। আশা করি আপনারা পরবর্তীতে নিজেদের কোন প্রোজেক্টে এ ধরনের ছোটখাটো ব্যাপার মাথায় রাখবেন।

N:B: All picture is from google and the code i use in my video that code collected from “RoboAdda” online basic LFR Workshop.

Leave a Reply