You are currently viewing বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-3)

বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-3)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আজ চলে এলাম ৩য় পর্ব নিয়ে। আজকের পর্বের রোবটটি হলো Heavy load নিয়ে কাজ করতে পারে এমন একটি রোবট। তো চলুন জেনে নিই এ রোবটটি নিয়ে।

আসলে জাপান এত এত ধরনের রোবট তৈরী করে যে তাদের এই Industry নিয়েই কয়েক শত পৃষ্টার বই লেখা সম্ভব। কি নেই তাদের? Astronaut Robot থেকে শুরু করে Rescue Robot, Social Robot, Industrial Robot সবই আছে। কিন্তু আমাদের এই সিরিজের লক্ষ্য হল Most Advance Robot গুলোর মধ্যে সর্বোচ্চ ৯টি Robot সম্পর্কে জানা। তাই আর সেই বই লেখার দিকে বরং না যাই। আপনাদের উৎসাহ পেলে হয়তোবা কোন দিন সেই বই লেখা শুরু করবো।

Official Picture of HRP-5P

Humanoid Robotics Project (HRP-5P) রোবটটি তৈরী করে জাপানের National Institute of Advance Industrial Science &Technology (AIST). HRP-5P রোবটটি তৈরী করার মূল উদ্দেশ্য ছিলো এমন পরিবেশে এ রোবটটি কাজ করতে পারবে যে পরিবেশ মানুষের পক্ষে কাজ করা বিপদজনক এবং অনেক ভারী কাজ। জাপানের মানুষদের মধ্যে জন্মহার দিন দিন কমে যাচ্ছে ও তার ফলে ভবিষ্যৎ এর Heavy Labor মার্কেট কর্মী সংকটে ভুগতে পারে বলে মনে করে AIST ও জাপানের Intelligent System Research Institute মিলে ঠিক করলো এমন একটি রোবট বানাবে যা ভারী কাজও করতে পারবে সেই সাথে বিপদজনক পরিবেশে তার কাছে হুমকি স্বরুপ মনে হবে না।

তখন তারা HRP প্রোজেক্টের কাজ শুরু করলো।HRP-1 বাজারে আসে ১৯৯৭ সালে। তারপর থেকে তাদের ক্রমাগত চেষ্টা চলছিলো কিভাবে তারা HRP সিরিজের উন্নতি করতে পারে। যার সর্বশেষ সংযোজন ২০১৮ সালে HRP-5P। HRP সিরিজের HRP-2 ছিলো হাল্কা ওজনের Bipedal রোবট হাঁটতে পারে, শুয়ে যেতে পারে এমনকি অত্যন্ত চিকন রাস্তা দিয়েও যেতে পারে। HRP-3 ছিলো পিচ্ছিল রাস্তায় হেঁটে ভারী কাজ করতে পারে পারে এমন রোবট। HRP-4 ছিলো Unbalance place (উঁচু নিচু স্থান) এ কাজ করায় বিশেষ ভাবে পারদর্শী।

HRP Series

কিন্তু এত সব করার সময় AIST চিন্তা করলো ভারি কাজের জন্য বিশেষভাবে এই সিরিজের পরবর্তী রোবট বানানোর। যে কথা সে কাজ। তারা ২০১৮ সালে বাজারে আনে HRP-5P নামক এক ৫ফুট ১১.৫ ইঞ্চি ১০১ কেজি ওজনের এক দৈত্যাকৃতির রোবট। যদিও HRP-1 ছিলো ১৩০ কেজি ওজনের রোবট, কিন্তু তার উচ্চতা ছিলো মাত্র ৫ ফুট ২.৫ ইঞ্চি। সুতরাং ওজনে এবং উচ্চতার বিবেচনায় HRP সিরিজের এই সর্বশেষ রোবটটিকে তো ”দানব” উপাধি দেয়া যেতেই পারে৷ ঠিক তো?

আচ্ছা আপনাদের মনে প্রশ্ন আসছে আমি যে বারবার এত ভারী কাজের কথা বলছি আসলেই কি এমন কাজ করে এই HRP-5P রোবটটি? চলুন তাহলে দেখে নিই।যেহেতু এই রোবটটি একটি Industrial রোবট তাই বড় একটি পরিমাপ ধরেই কাজ করি। 18mm পুরুত্বের, 7ft উচ্চতার ৩ft প্রস্থের Gypsum বোর্ডের ওজন মোটামুটি ১৩+ কেজি। এই বোর্ড দেয়ালে লাগাতে একজন মানুষের মোটামুটি হিমশিম খেতে হয় সেখানে সিলিং এ লাগানো তো মোটামুটি অসম্ভব। কিন্তু 5th generation এর এই রোবটটি অনায়াসে এই কাজটি করে ফেলতে পারে। নিজেই দেখুন এই ManVsRobot এর কাজটি।

মনে নতুন প্রশ্ন, এই Gypsum বোর্ড আবার কি?

Gypsum board in partex group

যেহেতু এই রোবটটি Industrial রোবট তাই, কখনো Industries এ এমন কোন বোর্ড ব্যাবহার করবে না যা পানিতে নষ্ট হয়, সহজে আগুন লাগে। তাই Industry তে Gypsum বোর্ড ব্যাবহার করা হয়। সর্বোচ্চ ৪ঘন্টা আগুনকে আটকে রাখতে পারে ও Soundproof এ বোর্ড।এ রোবটটি তৈরী করার আরেকটি বিশেষ কারন হলো এ রোবটটি যেন Aircraft ও Ship industry তে সেই সব ভারি ভারি কাজ করতে পারে যে সব কাজ করতে গেলে একজন মানুষের পক্ষে বিপদজনক। সহজ কিন্তু ভারী কিছু কাজ যা মানুষের জন্য সহজ নয় এমন কাজই করার লক্ষ্যে তৈরী করা হয়েছে এে রোবটটিকে।

চলুন দেখে নিই এ রোবট কিভাবে কাজ করেঃ

এর মূল চালিকা শক্তি হল ২টি Computer. একটি Computer i7-5557U (2core,4threads) ও অপরটি i7-7567U(2core,4threads) এর। মোট ৪৭টি Motor ও ৫টি Camera দিয়ে চলে এ ”দানব” রোবটটি। তার মধ্যে যেসব Sensor আছে তা দিয়ে সে Environment measurement, Object recognition, Full body motion planing & control, Task description & highly reliable system এর কাজ করে থাকে। মাথায় বসানো Sensor ব্যাবহার করে রোবটটি ক্রমাগত তার আশেপাশে পরিবেশের 3D ছবি সংরক্ষণ করে। যখন কোন বাধা এসে পড়ে সে পরিবেশের মধ্যে তবুও HRP-5P এর কোন সমস্যা হয় না। কেননা সে তার Storage এ জমা করে রাখা 3D ছবিগুলোকে বিশ্লেষন করে বুঝে নেয় কোন পথে সে এগিয়ে যাবে। ছবি থেকে এই ব্যাপারটা আরো একটু ভালোভাবে বোঝা যাবে।

এই রোবটের আছে 37 D.O.F.(Degree Of Freedom). ডিগ্রি অব ফ্রিডম কি আবার? ভাবছেন তো? সাধারন ভাবে বলতে গেলে বলা যায় কোন বস্তুর বিভিন্ন দিকে নড়াচড়া করার ক্ষমতা। আর Engineering এর ভাষায় বললে বলা যায়, The number of independent movement. এই ৩৭টি D.O.F. এর কাজ হল এই রোবটকে ঠিকঠাকভাবে নড়াচড়া করতে সাহায্য করা। এই ডিগ্রি অব ফ্রিডমের দ্বারাই রোবটটি এত সহজেই নড়াচড়া করে নিখুঁত কাজ করতে পারে। যেমন হাত নাড়ানো, পা নাড়ানো, হাতের কনুই পায়ের কনুই নাড়ানো, মাথা ডানে বামে নেয়া ইত্যাদি।এই ৩৭টি D.O.F. হলঃ

২টি ঘাড়ে,

৩টি হাতের কব্জিতে,

৮টি করে ২বাহুতে মোট ১৬টি,

২টি করে ২হাতে মোট ৪টি,

৬টি করে ২পায়ে মোট ১২টি।

মজার তথ্যঃ

১/ অনেক রোবটের Object identify করার জন্য Sensor/Camera থাকে বিভিন্ন যায়গায়। কিন্তু HRP-5P এর Object identify camera লাগানো আছে তার দুই হাতের দুই তালুতে।

২/ HRP-4 এর Official Video যখন YouTube এ ২০১০ এ আসে তখন সেই সময়কার Sensation ছিলো সে। সেই সূত্র ধরে তারা HRP-4C বাজারে আনে ২০১১ সালে৷ যে ছিলো Humanoid Female Robot. চলুন তার একটি নাচের ভিডিও দেখি মজা করতে করতে।

Videos:

1)HRP-5p Official video

2)HRP-3

3)HRP-4 balance on mobile ground. Full Video.

N.B. All the picture collected from Internet.

Leave a Reply