You are currently viewing ফাইল এক্সটেনশনের আদ্যপ্রান্ত

ফাইল এক্সটেনশনের আদ্যপ্রান্ত

ফাইল এক্সটেনশন কিঃ ফাইল এক্সটেনশন কি জানার আগে আমাদের জানতে হবে এক্সটেনশন এর মানে কি দ্বারায় । এক্সটেনশন এর বাংলা করলে প্রসার,বিস্তার,সংযোজিত অংশ ইত্যাদি পাওয়া যায়। এই থেকে আমরা বলতে পারি ফাইল এক্সটেনশন হলো কিছু ফাইলের সাথে থাকা সংযোজিত একটা অংশ । ফাইল এক্সটেনশন হলো ফাইলের শেষে থাকা কিছু সংযোজিত অংশ যা ফাইল টি ধরনের তা নির্দেশ করে থাকে এবং ফাইল এক্সটেনশন দেখে ফাইল চেনা যায় ।ফাইল এক্সটেনশন সাধারণত এক থেকে বিশ অক্ষরের মধ্যে হতে পারে ।
সহজ করে বললে আমাদের সবার ই যেমন একটা বংশ গত পদবি আছে সেটা হতে পারে হাসান,হোসেন,খান,চৌধুরি ইত্যাদি যখন কারো নামের শেষে থাকে খান তাহলে আমরা বুঝি খান বংশের লোক এ যেমন নাসিম খান একটি নাম এই নামের শেষের অংশ দেখে বুঝতে পারছি এটা খান বংশের । ঠিক তেমন করেই আমরা ফাইল এর শেষে অংশ দেখে বুঝে নিতে পারি এটি কি ধরনের ফাইল এটা কোথায় কাজে লাগানো যাবে এর কাজ কি ?
ফাইল কান্ড-কারখানাঃ আমরা তো অনেকেই বিভিন্ন ধরনের ফাইল ব্যবহার করেছি তাই না? অডিও,ভিডিও,পিডিএফ ইত্যাদি ইত্যাদি কখনো কি খেয়াল করে দেখছি এই ফাইলের শেষে .mp3 , .mp4 , .pdf সহ আরো অনেক ধরনের ফাইল দেখি ? এই রকম থাকার কারণ কি কেন এক হলো না ? কেননা এসব ফাইল অপারেটিং সিস্টেম কে একেক ধরনের অর্থ বুঝায় যদি সব এক হতো তাহলে বুঝত না যে কোনটা কি করতে হবে অর্থাৎ ফাইল এক্সটেনশন অপারেটিং সিস্টেম কে বুঝায় যে ফাইল টি কোন সফটওয়্যার দ্বারা ওপেন হবে ।
কখন ভেবেছি কি কম্পিউটারে বা মোবাইলে কোন ভিডিও ওপেন করলে সেটা ভিডিও প্লেয়ার দিয়েই কেন ওপেন হয় অডিও প্লেয়ার দিয়ে কেন হয় না ? কারণ অপারেটিং সিস্টেম ফাইলের এক্সটেনশন দেখেই বুঝে যায় ফাইল টি কি ধরনের আর কি দিয়ে ওপেন হবে । ফাইলের এক্সটেনশন হলো তার বংশ পরিচিতি সে কোথায় কিভাবে ওপেন হবে বা আচরণ করবে তা নির্ধারণ করে দেয় ।
ফাইল এক্সটেনশন কত টিঃ ফাইল এক্সটেশনের কোন সংখ্যা নাই ,অসংখ্য ফাইল এক্সটেনশন রয়েছে । একটু খেয়াল করলেই দেখবেন বিভিন্ন সফটওয়্যারের ফাইলের এক্সটেনশন ভিন্ন রকম । কোন টেক্সট টাইপ ফাইলের এক্সটেনশন হলো dot.txt( .txt ) তেমনি দেখবেন ফটোশপ এর সেভ কৃত ফাইলের কিছু এক্সটেনশন আছে তার মধ্যে বেশি ব্যবহৃত হলো PSD ( .psd ) ফাইল ঠিক একই ভাবে একেক সফটওয়্যারের ফাইলের একেক এক্সটেনশন আছে । এভাবে অসংখ্য এক্সটেনশন রয়েছে । কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ফাইল এর এক্সটেনশন পরিবর্তন করে দিলে ফাইল টি অন্য ফাইলে রুপান্তর হয়ে যায় যেমন একটা txt ফাইলকে কেউ .html দিয়ে রিনেম করে দিলে সেটা আরামে ব্রাউজারে ওপেন হবে ।
ফাইল এক্সটেনশন Vs ফাইল ফরম্যাটঃ আমরা যদি কোন ফাইলের এক্সটেনশন পরিবর্তন করে দেয় যেমন file.txt কে ফাইল file.mp3 দিয়ে রিনেম করে দেয় তাহলে ওটা ওপেন করার সময় কি ঘটবে ? কিছুই না একটি ইরর দেখাবে কারণ ফাইল টি নাম শুধু পরিবর্তন হয়েছে ফাইলের ধরন না ফাইল টি কিন্তু সাধারণ টেক্সট ফাইল ই রয়েছে । ফাইল এক্সটেনশন ফাইল টি কোন ফরম্যাট বা কি ধরনের ফাইল তাও বুঝিয়ে দেয় ।
ফাইল এক্সটেনশন সম্পর্কে জ্ঞান রাখার প্রয়োজনীয়তাঃ আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের কাজ করে থাকি। এই প্রযুক্তির বর্তমান দুনিয়ায় আর এসবের সাথে বিভিন্ন ফাইলের সাথে কাজ করতে হয়। আর এসব ফাইল সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকলে সঠিক ভাবে কোন কাজ সম্পাদন করা একটু বেশি জটিল । আপনার যদি ফাইল এক্সটেনশন সম্পর্কে ধারণা থাকে থাকে আপনি যাচাই করতে পারবেন আপনি সঠিক ফাইল পাচ্ছেন কি না । অনেক সময় আমরা বিভিন্ন কিছু ইন্টারনেট থেকে ডাউনলোড দেওয়ার সময় ডাউনলোড দিই একটা আসে আরেক টা। এটির কারণ হলো বিজ্ঞাপন গুলো যেখানে ডাউনলোড বাটন ক্লিক করে উল্টা পাল্টা জিনিস আসে। এখানে যদি আমাদের এক্সটেশন সম্পর্কে ধারণা থাকলে ডাউলোডের সময় এক্সটেনশন দিকে খেয়াল করলেই বুঝতে পারব যে এটি আমার প্রয়োজনীয় ফাইল কি না ।

Leave a Reply