You are currently viewing বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-2)

বিশ্বের নয়টি এডভান্স রোবট (Part-2)

বন্ধুরা, আজ চলে এসেছি ২য় পর্ব নিয়ে। আজ আমরা জানবো ”Boston Dynamics” এর রোবট ”SPOT” সম্পর্কে।

SPOT

For the price of a luxury car, you can now get a very smart, very capable, very yellow robotic dog – Evan Ackerman.

Boston Dynamics” মূলত বেশি পরিচিত ছিলো তাদের ”Big-dog” রোবট কে দিয়ে যা US মিলিটারির জন্য তৈরী করেছিলো। এই কোম্পানির মূল লক্ষ্য ছিলো এমন রোবট তৈরী করা যা দেখে জীবন্ত মনে হবে, যা Heavy Load বহন করতে পারবে এবং যে রোবট মানুষকে অনুসরন করতে পারবে। তবে তাদের রোবট ছিলো মিলিটারির জন্য বিশেষভাবে তৈরী রোবট।

MIT র সাবেক প্রফেসর Mark Robert ১৯৯২ সালে এই American কোম্পানি প্রতিষ্টা করে MIT এর Leg lab এ । বর্তমান সময় রোবটিক্স ইন্ডাস্ট্রির Rock-star মানা হয় এই কোম্পানিকে। গুগল বিশ্বে যতসব নতুন নতুন বিষয় আছে সবকিছু নিয়েই কাজ করতে চায়। ২০১০ এর পর থেকে গুগল রোবটিক্স শিল্পের বিপ্লব দেখে অনেক রোবট কোম্পানিকেই কিনে নেয়। সেই সুবাধে ২০১৩ সালে গুগল কিনে নেয় ”Boston Dynamics” কে। কিন্তু যখন দেখলো তাদের পথ আর ”Boston Dynamics” এর পথ আলাদা তখন তারা বিক্রি করে দেয় জাপানের Softbank কোম্পানির কাছে। (Fun Fact: Softbank এর প্রতিষ্টাতা কে জাপানের বিল গেটস বলা হয়) পথ আলাদা? ব্যাপারটা কি? চলুন জেনে নিই। Boston Dynamics এর এই কেনাবেচার সময়ে কিন্তু কোন কন্ট্রাক্টে US মিলিটারির জন্য বিশেষ ভাবে রোবট তৈরী করার ব্যাপারটা বাদ যায় নি। আর এ ব্যাপারটাই গুগল হিমশিম খেয়ে যাচ্ছিলো Boston Dynamics কে নিয়ে কেননা তাদের রোবটিক্স টিমের অন্যতম প্রধান Rubin গুগল ছেড়ে যায়। আর তখন এ ধাক্কা সামলাতে না পেরে Google X বিক্রি করে দেয় Softbank এর কাছে।

Boston Dynamics ২০০৯ সালে ”Future of Robotics” নামে প্রকল্পের কাজ শুরু করে। SPOT সর্বপ্রথম Publicly প্রদর্শন করা হয় ২০১৬ সালের জুন মাসের ২৩তারিখে। যদিও SPOT এর আগে তাদের আরো কয়েকটি Four-legged রোবট তারা তৈরী করছিলো তবুও তাদের মতে SPOT হল সবচেয়ে Silent Humanoid রোবট।SPOT চার পা বিশিষ্ট রোবট যা ঘরে, অফিসে, শিল্প প্রতিষ্টানে ব্যাবহার করা হচ্ছে। যে কোন ব্যাবহার কারি চাইলেই এ রোবটটিকে মোডিফাই করে তাদের নিজ নিজ কাজের জন্য বিশেষভাবে প্রস্তুত করিয়ে নিতে পারে।

চলুন দেখি কিভাবে এর ভেতরকার সব ব্যাপার কাজ করেঃ

কাজের সময় সামনে কোন বাধা আসলে এ রোবটটি নিজ থেকেই বুঝতে পারে। সাথে Ground height Detection সেন্সরের মাধ্যমে SPOT নিজের শরীরের ব্যালেন্স ঠিক করে নেয় পরিবেশ অনুযায়ী। Accelerator-meter এর দ্বারা SPOT বুঝে নেয় তার সামনের বাধা অনুযায়ী তার গতি কত হওয়া দরকার এবং Torque সেন্সরের মাধ্যমে বুঝে নেয় তার কোন Joints এ কি ধরনের Weight distribution করতে হবে। সিঁড়িতে উঠা, দেয়াল এড়িয়ে চলা এর মত Basic কাজ আছে যা SPOT এর মধ্য built-in রয়েছে৷ ৫সেট Camera আছে SPOT এ। যা User কে ৩৬০ডিগ্রি দেখতে সাহায্য করে। SPOT যখন হাঁটতে বা চলতে গিয়ে পড়ে যায় তখন এর ভেতরকার সেন্সরগুলো নিজ থেকে Align হয়ে একে Sleep mood এ নিয়ে যায় আবার সাথে সাথে Standstill mood এ এসে দাঁড়িয়ে যায়।

Spot যখন fast mood এ থাকে তখন এর গতি সেকেন্ডে ১.৪মিটার। এখন এই গতিকে কিভাবে বুঝবেন? আপনার বয়স যদি ২০ থেকে ২৯ বছর বয়স হয় তাহলে আপনার হাঁটার গতি প্রতি সেকেন্ডে ১.৩৪মিটার-১.৩৬মিটার।

চলুন দেখে নিই SPOT এর Unboxing: A) Unbox Therapy B) Marques Brownlee

Parts use in SPOT

Boston Dynamics” এর অফসিয়াল ওয়েব সাইটে লেখা আছে এ রোবটটি যারা কিনবেন তারা যেন এ রোবটের সামনে ভিড় জমা না করেন কিংবা কোন ছোট বাচ্চাকে না আনেন। কেননা SPOT মানুষকে Obstacle হিসেবেই বিবেচনা করে। যখন সে ভিড়ের মধ্য পড়ে যাবে তখন সে এত্ত এত্ত Obstacle কে পেয়ে হয়তো Shutdown হয়ে যেতে পারে। কিংবা তার উচ্চতার জন্য কোন বাচ্চাকে সে Obstacles হিসেবে নাও বুঝতে পারে। আর ঘটতে পারে দূর্ঘটনা। ভাবুনতো SPOT কে যদি কেউ কিনে এনে গুলিস্তান কিংবা চকবাজারে চালায় তখন কি হবে???

আচ্ছা, কেনার কথা যখন এসেছে এর দামটার কথা জেনে নেয়া যাক। মাত্র $৭৪,৫০০ তে কিনতে পারবেন SPOT কে। কি ভাবছেন? কিনবেন? আপনার জন্য শুভেচ্ছা রইলো। কিনলে কমেন্ট করে জানাবেন কিন্তু।

এত টাকা খরচ না করে বানাতেও পারেন। পার্টসগুলো কিনতে এখানে যান।

SPOT এর Specifications

মজার তথ্যঃ

১/ Boston Dynamics এর এত্তবড় আলোচনা দেখে মনে হতেই পারে এটি বিশাল জনবল সমৃদ্ধ কোম্পানি। কিন্তু নাহ্, মাত্র ১০০জন Engineers দিয়ে চলে এই কোম্পানি।

২/ SPOT পিছন দিক দিয়েও সিঁড়ি থেকে নামতে পারে।

৩/ SPOT কে SPOT MINI,SPOT CLASSIC ও বলে ডাকা হয়।

৪/ SPOT হামাগুড়ি দিয়েও চলতে পারে,নাচতেও পারে।

৬/ কখনো তার Arm এ যদি ঝামেলা হয় তাহলে মুরগির মত ঝাঁকা দিয়ে তা ঠিক করে নিতে পারে।

৭/ ম্যাসাচুসেটস পুলিশের Bomb Squared এ SPOT ৯০দিনের জন্য দ্বায়িত্বও পালন করেছে।

৮/ SPOT কে কোন প্রতিষ্টান কি কাজে নিয়েছে তা আজো অজানা। ”Boston Dynamics” তাদের এসব ব্যাপার খুবই সতর্কতার সাথে গোপন রাখে।

N.B. All the picture collected from Internet.

Leave a Reply