You are currently viewing Compiler এবং IDE

Compiler এবং IDE

প্রোগ্রামিং শুরু করতে প্রথমেই জানতে হবে Compiler এবং IDE এর পরিচিতি। Compiler এবং IDE দুইটা আলাদা জিনিস। প্রোগ্রামিং করছেন এমন অনেক মানুষই আছে যারা এ দুটোর পার্থক্য জানেনা। আজকে আমরা এটি নিয়েই কথা বলবো।

Compiler কি?

Compiler আমাদের লেখা প্রোগ্রামকে (source code) মেশিন কোডে কনভার্ট করে। অর্থাৎ, কম্পাইলার আমাদের কোড পুরোটা আগে চেক করে কোনো ভুল আছে কি না। ভুল থাকলে এরর দেখায় এবং কোড কাজ করে না। আর ভুল না থাকলে মেশিনকোডে ট্রান্সলেট করে। মেশিনকোড আসলে কম্পিউটারের মাতৃ ভাষা। যেখানে 0 এবং 1 ছাড়া আর কিছুই নেই।

IDE কি?

IDE এর পূর্ণরূপ Integrated Development Environment.কোড লেখার জন্য আমাদের একটা টেক্সট এডিটর প্রয়োজন আর প্রয়োজন একটি কম্পাইলার। IDE তে টেক্সট এডিটর আর কমপক্ষে একটা কম্পাইলার থাকে। এটা একটা কম্পিলিট টুলস, যেটা দিয়ে আমরা আমাদের কোড লেখা বা কোডকে এডিট, সেভ, ডিবাগ, জেনারেট, ইন্টিগ্রেট করতে পারি। এক কথায় IDE হল একটি সফটওয়্যার, যেখানে কোড লিখা হয়, কম্পাইল করা হয় এবং এক্সিকিউট করা হয়।IDE তে কোড লেখার সময় কোড অটো কমপ্লিশন সাজেশন দেয়া থাকে। ফলে কোড লেখা আরো সহজসাধ্য করতে IDE। এছাড়া কোডে ভুল থাকলে IDE সেটা চিহ্নিত করে দেয় এবং Debugging ও করতে পারে। সহজ কথায় IDE আমাদেরকে প্রোগ্রামিং করার জন্য প্রয়োজনীয় সকল ধরনের Environment তৈরি করে দেয়। তাই এর নাম Integrated Development Environment ।

সি প্রোগ্রামিং শেখা বা কোডিং প্র্যাকটিস করার জন্য বেশ অনেক রকমের কম্পিউটার সফটওয়্যার (IDE) এবং মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। এছাড়া অনলাইনেও যে কোন ব্রাউজার ওপেন করে সেখানে কোডিং করতে পারবে। সেক্ষেত্রে শুধু তোমার নেট কানেকশন থাকলেই চলবে। তবে কোন একটি IDE ইন্সটল করে সেখানে কোড করার সুবিধা বেশি। এতে অফলাইনে কোডিং করতে পারবে।

কম্পিউটারে সি কম্পাইলার / IDE ইনস্টল করাসি প্রোগ্রামিং করার জন্য Code Blocks, Visual Studio Code , Dev-C++ এগুলো হল উইন্ডোজের জন্যে জনপ্রিয় কিছু IDE। আর লিনাক্স কিংবা ম্যাক এর জন্য সবচেয়ে ভালো হচ্ছে gcc। অধিকাংশ লিনাক্সেই এটি আগে থেকে ইনস্টল করা থাকে। তোমার কম্পিউটারে না থাকলে এটি ইনস্টল করে নিতে হবে। সি প্রোগ্রামিং করার ক্ষেত্রে সচরাচর সবাই Code Blocks ব্যবহার করে থাকে। এটি একটি ফ্রি ও ওপেন সোর্স IDE এবং ম্যাক আর লিনাক্সেও চলে। এটা ইনস্টল করতে প্রথমেই http://www.codeblocks.org/downloads/26 এ ক্লিক করে ওয়েবসাইটটিতে ঢুকে যাও।এরপর তোমার পিসির অপারেটিং সিস্টেমের পাশে FossHUB বা Sourceforge.net অপশনটিতে ক্লিক করো। তোমার পিসিতে ফাইলটি ডাউনলোড হবে।

এবার ডাউনলোড হয়ে যাবার পর ইনস্টল করার জন্য ফাইলটিতে রাইট ক্লিক করে run with administrator দিয়ে ওপেন করো।এবার চোখ বন্ধ করে সামনে যা কিছু আসবে সবকিছুতেই Next, I Agree, Install এগুলো দিয়ে দিয়ে ইনস্টলেশন সম্পন্ন করো।

মোবাইলে কোডিং করার IDE

তোমার যদি পিসি না থাকে বা পিসির একসেস ঝামেলা মনে হয় তাহলে চিন্তার কিছু নেই। তুমি চাইলেই মোবাইলে কোন একটি অ্যাপ ডাউনলোড করে সেখানে কোড লিখতে পারবে। সি প্রোগ্রামিং এ কোডিং করার জন্য বেশ কিছু জনপ্রিয় মোবাইল অ্যাপ রয়েছে। এদের মাঝে C4Droid , CppDroid, CxxDroid, Programming Hub অন্যতম। এখানে অফলাইন বা অনলাইন দু’ভাবেই কোডিং প্র্যাকটিস করতে পারবে। প্লে স্টোর থেকে সার্চ করে মোবাইলে ডাউনলোড করে নিতে পারবে।

এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমে তুমি চাইলে সি প্রোগ্রামিং শিখতেও পারবে। এরকম কিছু অ্যাপের মধ্যে SoloLearn , Programming Hub , Learn C Programming অন্যতম। এখানে কিছু মজার ফিচার আছে যেটা তোমাকে উৎসাহিত করবে আর নির্দিষ্ট কোর্সটি শেষ করলে, তোমাকে একটি সার্টিফিকেটও দেওয়া হবে। তাই ঘুরে আসতেই পারো একবার।

কম্পিউটারে কোনো IDE ইন্সটল করা ছাড়াই অনলাইনে যেভাবে কোড করবে

তোমার যদি সি প্রোগ্রামিংয়ের জন্যে কোন IDE ইন্সটল না করে থাকেন, চাইলে অনলাইনেও কোডিং প্র্যাকটিস করতে পারবে। সেক্ষেত্রে কোনো ব্রাউজার ওপেন করে এই লিংকে(https://repl.it/languages/c) গেলেই সি প্রোগ্রামিংয়ে অনলাইন কোডিং করার এনভারনমেন্টটি পেয়ে যাবে। তবে তোমার প্রয়োজন হবে ইন্টারনেট কানেকশন।

Minhajul Abedin

Passionate | Ideator | Dreamer

Leave a Reply